শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | ০২-৮৩১৭২০৯ |

বালিয়াকান্দির এসিল্যান্ডের উদ্ভাবিত ব্যতিক্রমী প্যাডেল বেসিন॥চলছে হাতের স্পর্শ ছাড়াই

বালিয়াকান্দির এসিল্যান্ডের উদ্ভাবিত ব্যতিক্রমী প্যাডেল বেসিন॥চলছে হাতের স্পর্শ ছাড়াই

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য সম্মতভাবে হাত ধোয়ার জন্য বালিয়াকান্দি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা পরিষদ প্রাঙ্গণে ব্যতিক্রমী প্যাডেল বেসিন স্থাপন করা হয়েছে -মাতৃকণ্ঠ।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য সম্মতভাবে হাত ধোয়ার জন্য বালিয়াকান্দি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা পরিষদ প্রাঙ্গণে ব্যতিক্রমী প্যাডেল বেসিন স্থাপন করা হয়েছে।

এটির উদ্ভাবক বালিয়াকান্দি উপজেলার নবাগত সহকারী কমিশনার (ভূমি) এস.এম আবু দারদা। তিনি নিজেই এটির ডিজাইন করে স্থানীয়ভাবে তৈরী করিয়েছেন। পা দিয়ে মোটর গাড়ীর এস্কেলেটরে চাপ দেয়ার মতো চাপ দিলেই বেসিনের ট্যাপ থেকে বের হচ্ছে পানি। গত ১৫ই জুন দুপুরে আনুষ্ঠানিকভাবে বেসিনটি স্থাপনের পর থেকে হাতের কোন স্পর্শ ছাড়াই সুন্দরভাবে সেটি চলছে। স্টিলের অ্যাঙ্গেল ও পাতের তৈরী শক্ত কাঠামোর উপর প্যাডেলসহ বেসিনটি এবং তার সাথে একই ধরণের কাঠামোর উপর বড় আকারের ৫শত লিটার ধারণ ক্ষমতার একটি প্লাস্টিকের ড্রাম বসানো হয়েছে। তবে ড্রামের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে পানি ভরার কোন ব্যবস্থা করা হয়নি। ম্যানুয়ালী বালতি দিয়ে তার মধ্যে পানি ভরতে হয়।

এ ব্যাপারে সহকারী কমিশনার(ভূমি) এস.এম আবু দারদা বলেন, হাত ধোয়ার বেসিনগুলোতে বার বার হাতের সংস্পর্শ হয়। সে ক্ষেত্রে সংক্রমিত হওয়ার ঝুঁকি থেকে যাওয়ায় আলাদা কিছু করা যায় কিনা সে ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আমাকে বললে আমি এই প্রজেক্টটি নিয়ে কাজ শুরু করি। একটু আলাদাভাবে চিন্তা করে এই ডিজাইনটি করেছি। হাতের কোন স্পর্শ ছাড়াই পা দিয়ে প্যাডেলে চাপ দিলে ট্যাপ থেকে পানি বের হবে। এর ফলে সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকবে না।

উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম বলেন, এসিল্যান্ড আবু দারদা তার উদ্ভাবনী চিন্তা ও বুদ্ধি দিয়ে বেসিনটি বানিয়েছেন। এটি বানাতে ৬ হাজার ২শত টাকার মতো লেগেছে। তবে বাণিজ্যিকভাবে বানালে এর খরচ আরও কম পড়বে।

উল্লেখ্য, ৩৫তম বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা এস.এম আবু দারদা গত ২০শে মে বালিয়াকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) পদে যোগদান করেন। তার আগে তিনি মানিকগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত ছিলেন।

  • শেষ
  • আলোচিত
  • নির্বাচিত
আরও ...
অনুষ্ঠানাদি
  • কেন্দ্রীয়
  • মাঠ প্রশাসন
প্রশাসন বার্তা ম্যাপ
অনুসন্ধান
প্রশাসন বার্তা আর্কাইভ
অনুসন্ধান করুন